শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত গোটাবায়া রাজাপাকসে

দেশবন্ধু নিউজ-আন্তর্জাতিক ডেস্ক : শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হচ্ছেন বিরোধী দলের প্রার্থী গোটাবায়া রাজাপাকসে। প্রতিদ্বন্দ্বী প্রার্থী ক্ষমতাসীন দলের সাজিথ প্রেমাদাসা নির্বাচনে তার পরাজয় মেনে নিয়েছেন বলে জানিয়েছে বিবিসি ও দ্য গার্ডিয়ান।

রোববার ক্ষমতাসীন ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) সাজিথ প্রেমাদাসা পরাজয় মেনে নিয়ে শ্রীলঙ্কা পিপলস ফ্রন্টের (এসএলপিপি) গোটাবায়া রাজাপাকসেকে অভিনন্দন জানিয়েছেন।

এক বিবৃতিতে পেমাদাসা বলেন, ‘আমি জনগণের সিদ্ধান্তকে সম্মান জানাচ্ছি। সে সঙ্গে শ্রীলঙ্কার সপ্তম প্রেসিডেন্ট হিসেবে রাজাপাকসেকে অভিনন্দন।’

নির্বাচন কমিশন জানিয়েছে, অর্ধেকেরও বেশি ভোট গণনায় দেখা যাচ্ছে, রাজাপাকসে ৫০ দশমিক ৭ ভাগ ভোট পেয়ে তার প্রধান প্রতিদ্বন্দ্বী প্রেমাদাসার (৪৩.৭%) চেয়ে এগিয়ে আছেন।

রাজাপাকসের দলও এক বিবৃতিতে বিজয়ের দাবি করে শান্তিপূর্ণ নির্বাচনের জন্য ভোটারদের ধন্যবাদ জানিয়েছে।

রাজাপাকসের মুখপাত্র বলেন, এটা পরিষ্কার যে আমরাই জয়ী হয়েছি। আমরা অনেক খুশি যে গোটাবায়া পরবর্তী প্রেসিডেন্ট হচ্ছেন। তিনি আগামীকাল বা তার পরেরদিন শপথ নেবেন।

এর আগে শনিবার কড়া নিরাপত্তার মধ্যে শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ করা হয়। নির্বাচন কমিশনের চেয়ারম্যান মাহিন্দা দেশপ্রিয় বলেছেন, বিচ্ছিন্ন সহিংস ঘটনায় কিছু লোক আহত হওয়া সত্ত্বেও ১ কোটি ৫৯ লাখ ৯০ হাজার ভোটারের মধ্যে প্রায় ৮০ শতাংশ ভোট পড়েছে।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন মোট ৩৫ প্রার্থী। বর্তমান প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা এবার নির্বাচন করেননি। ফলে মূল প্রতিদ্বন্দ্বিতা হয় ক্ষমতাসীন ইউএনপি’র সাজিথ প্রেমাদাসা এবং বিরোধী দল শ্রীলঙ্কা এসএলপিপি’র গোটাবায়া রাজাপাকসের মধ্যে।

সাবেক প্রতিরক্ষামন্ত্রী গোটাবায়া দুই মেয়াদে ক্ষমতায় থাকা মাহিন্দা রাজাপাকসের ভাই। অন্যদিকে ক্ষমতাসীন দলের প্রার্থী সাজিথ প্রেমাদাসা সে দেশের সাবেক প্রধানমন্ত্রী রানাসিংহ প্রেমাদাসার ছেলে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category