৯নং হাটিকুমরুল ইউনিয়নের চেয়ারম্যান হেদায়তুল আলম রেজা
৯নং হাটিকুমরুল ইউনিয়নের চেয়ারম্যান হেদায়তুল আলম রেজা

মানবসেবায় আত্ন নিয়োগান্তে হেদায়তুল আলম রেজা ও জনতার আলম ভাই

দেশবন্ধু নিউজ : সাঈম সরকার : বঙ্গবন্ধু শেখ মুজিবের দেশপ্রেম আদর্শকে নিজের জীবনের আদর্শ হিসেবে বুকে ধারন করে আওয়ামী রাজনীতিতে এক নক্ষত্রের নাম হেদায়তুল আলম রেজা ও জনতার আলম ভাই । সিরাজগঞ্জ জেলার সলঙ্গা থানার ৯নং হাটিকুমরুল ইউনিয়নের বাসিন্দা জনাব হেদায়তুল আলম রেজা এলাকার সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন। তার বাবা ছিলেন অত্র এলাকার মধ্যে অঘাত অর্থ ও ভূমি সম্পদের মালিক । অঘাত সম্পদের মধ্যে মানুষ হওয়ার পরেও সমাজের অন্য ধনীক শ্রেনীদের মত সমাজ থেকে নিজেকে লুকিয়ে না রেখে সমাজের সাধারন মানুষের ভালোবাসায় সিক্ত হয়ে সাধারন মানুষের কাতারে এসে দাড়িয়েছেন তিনি । সাধানর মানুষকে তিনি এক ও অভিন্ন স্বত্ত¡ায় ভেবে সমাজের মানুষের সেবায় আত্ন নিয়োগ করেছেন শৈশব থেকে । কিশোর জীবন থেকেই তিনি মানুষের দুঃখ বেদনায় সহমর্মিতা ও সমবেদনার হাত প্রসারিত করে আসছেন ।

তাই তিনি একজন সার্থক সমাজসেবক হয়ে গড়ে উঠেছেন । সমাজের মানুষকে তিনি প্রচন্ড ভালোবাসেন । তাই সমাজ এবং সমাজের মানুষের নানাবিধ সমস্যায় তিনি এগিয়ে এসেছেন স্বতঃফূর্তভাবে । সমাজের কোন মানুষ যখনই সমস্যায় পড়লে সঙ্গে সঙ্গে তখনি তিনি সমযোগিতা ও সহমর্মিতার হাত বাড়িয়ে দিয়ে থাকেন । দিন রাত ২৪ঘন্টার যে কোন সময় সমাজের মানুষের যে কোন সমস্যায় তাকে স্বরণ করলে তিনি নির্লস স্বতঃফূর্ত সমস্যা সমাধানের উদ্দেশ্য ছুটে চলেন । বহুগুনের অধিকারী এই মানুষটি কৈশর থেকেই অন্যায়ের প্রতি ছিলেন আপোষহীন । জীবনে এতটুকু লোভলালসার বশঃবর্তী হয়ে কখনও অন্যায়ের সাথে আপোষ করেননি তিনি । তার ব্যক্তিত্ব ও রাজনীতি জীবনে এতই উদার মনের অধীকারি ছিলেন যে, বাবার রেখে যাওয়া অর্থ ও ভূমি সম্পদগুলো মানব সেবা ও রাজনীতিতে ফুরিয়ে ফেলেন। এভাবে তিনি এক সময় অর্থ শূন্য হয়ে পড়লে সমাজ সেবায় হার মানেননি ।

কারন তার মধ্যে থাকা সততা ও আদর্শের আলোতে আলোকিত হৃদয়টি উজ্জল নক্ষত্রের মতো জল জল করে জ্বলে ওঠা প্রবাসী আমেরিকান বাসিন্দা ভাইয়ের নজরে আসে । সেটা দেখে তাকে সহযোগীতার হাত বাড়িয়ে দেয় দীর্ঘকাল আমেরিকায় থাকা ঐ ভাই । ভাই হেদায়তুল আলম রেজার সমাজ সেবায় মুগ্ধ হলে প্রতি মাসে লক্ষাধিক টাকা দিয়ে সমাজ সেবাকে এগিয়ে নিতে সহযোগিতা করে আসছেন । দীর্ঘদিন রাজনীতিতে সফলাতা অর্জন করা সাবেক সফল সভাপতি হাটিকুরুল ইউনিয়ন ছাত্রলীগ, সাধারন সম্পাদক সাবেক আওয়ামী যুবলীগ ৯নং হাটিকুমরুল ইউনিয়ন, বর্তমান সলঙ্গা থানা আওয়ামীলীগের কার্য নির্বাহী কমিটির সম্মানিত সদস্য এবং দুই দুইবার ৯নং হাটিকুমরুল ইউনিয়নের সফল চেয়ারম্যান হেদায়তুল আলম রেজা ।

এই সেই হেদায়তুল আলম রেজা যিনি একজন বিচক্ষন বিচারকের মতো এলাকায় বিভিন্ন সামাজিক গ্রাম্য শালিশীতে প্রধান ভূমিকা পালন করে থাকেন । যখন তিনি বিচারকের আসনে বসেন তখন তিনি ভুলে যান যে অন্যায়কারী কাছের কিংবা দূরের, আপন কিংবা পর যেই হোক সেটা তার কাছে মূখ্য বিষয় নয় । তার দর্শন হলো অন্যায়কারীর একটাই পরিচয় সে অন্যায়কারী । সারা জীবনে অন্যায়ের সাথে লড়তে লড়তে তিনি এখন কালজয়ী লড়াকু সৈনিক । অন্যায় অত্যাচার, ঘুষ, দূর্নীতি, সন্ত্রাস, চাদাবাজি, মাদকসেবী ও মাদকব্যবসায়ীদের কাছে আপোষহীন এবং প্রতিবাদী কন্ঠ এবং আর্তমানবতার সেবায় সমাজ সংস্কারক ও মানবতাবোধ সম্পন্ন এক মানব দরদী জননেতার প্রতিচ্ছবি হলেন ৯নং হাটিকুমরুল ইউনিয়ন পরিষদের দুই বারের সফল চেয়ারম্যান হেদায়তুল আলম রেজা । যাকে এলকারসর্বশ্রেণীর মানুষ আলম ভাই বলে ডাকতেই স্বাচ্ছন্দবোধ করেন এবং ভালোবাসেন । জনতার আলমভাই ছোটবেলা থেকেই ন্যায় অন্যায়, ভালোমন্দ, সৎ-অসৎ এর তফাত বুঝতে পেরেছিলেন জীবনের ব্রত হিসেবে ।

আপোষহীনতা ছিল তার অন্যায় অত্যাচার, অপকর্ম ও অসততার প্রতীক। ফলে ছেলে বেলা থেকেই পথ চলা শুরু করেছিল আলোকিত পথে । সেই আলোকিত ও আলোলিত পথে চলতে চলতে সেদিনের দূরন্ত কিশোর হেদায়তুল আলম রেজা বিভিন্ন পরিক্রমার মধ্য দিয়ে আজ হয়ে উঠেছেন একজন পূর্ণাঙ্গ মানুষ ।মনের অজান্তেই তিনি নিজ গুন্ডি পেরিয়ে পাকাপক্ত ভাবে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের ৫৬ হাজার বর্গমাইলের মধ্যে । তিনি একজন শুধু ৯নং হাটিকুমরুল ইউনিয়ন পরিষদের দুই বারের সফল চেয়ারম্যান হেদায়তুল আলম রেজাই নন। তিনি বাঙালি জাতির কৃতি সন্তানদের একজন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category